আগামী নির্বাচনে প্রতিদ্বন্দিতার ইঙ্গিত ট্রাম্পের

ছবি: সংগৃহীত

তিনি আবার ফিরতে তৈরি। শনিবার টেক্সাসে ভিড়ে ঠাসা সভায় দাড়িয়ে তেমনই ইঙ্গিত দিলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জানালেন, দেশকে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে দিতে ২০২৪-এ আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে আবার নামবেন তিনি।

শনিবার, টেক্সাসে রিপাবলিকান ট্রাম্পের সভায় ভিড় হয়েছিল চোখে পড়ার মতো। লোকে ঠাসা সেই জনসভায় দাঁড়িয়ে ট্রাম্প যা বললেন, তাতে উদ্বেলিত তার সমর্থকরা। 

বাইডেনের পূর্বসূরি বলেন, ‘‘আমি দু’বার লড়েছি, দু’বারই জিতেছি। বরং, প্রথম বারের চেয়ে দ্বিতীয় বার আরও ভাল ফল করে জিতেছি। ২০১৬-এর চেয়ে ২০২০-তে কয়েক লক্ষ অতিরিক্ত ভোট পেয়েছি। যা এ যাবৎ কোনও প্রেসিডেন্ট পাননি। এখন, আমাদের দেশকে সফল, নিরাপদ এবং বৈভবপূর্ণ করে তোলার লক্ষ্যে পৌঁছতে আমাকে আবার একই জিনিস করতে হবে।’’

ট্রাম্প বলেন, ‘‘কিন্তু প্রথমে, এই নভেম্বরে রিপাবলিকান পার্টিকে ঐতিহাসিক জয় এনে দিতে হবে। কিন্তু আমার সহ নাগরিকরা মনে রাখবেন, কাঁধে কাঁধ মিলিয়ে এই অতুলনীয় যাত্রার কেবল শুরু হয়েছে, অনেক পথ এখনও পাড়ি দেওয়া বাকি।’’ ট্রাম্পের এই বক্তব্যের পরই উল্লাসে ফেটে পড়ে জনতা।

৭৬ বছর বয়সী রিপাবলিকান নেতা এখনও ২০২০-এর নির্বাচনে নিজের হার মেনে নেননি। যদিও তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেন প্রেসিডেন্টের কাজ চালিয়ে যাচ্ছেন। এর আগেও ট্রাম্প একাধিক বার পরবর্তী প্রেসিডেন্ট ভোটে লড়ার কথা আকারে ইঙ্গিতে বুঝিয়েছেন, কিন্তু শনিবার যে ভাবে স্পষ্টই তিনি জানিয়ে দিলেন, তা এই প্রথম।

প্রসঙ্গত, ক্যাপিটল হিল হিংসার ঘটনায় তার যোগ রয়েছে এই অভিযোগে সম্প্রতি ট্রাম্পকে আদালতে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছে আমেরিকার হাউস সিলেক্ট কমিটি। তাকে এই সংক্রান্ত নথি নিয়ে ২০২১-এর ৬ জানুয়ারি আমেরিকার ক্যাপিটল হিলের তদন্তে হাজিরা দিতে হবে।

এই প্রেক্ষিতেই টেক্সাসের সভায় ট্রাম্পের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে লড়াই করার স্পষ্ট বার্তাকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

  • facebook
  • googleplus
  • twitter
  • linkedin
  • linkedin
  • linkedin