আভাস জর্জিয়ায় তীব্র প্রতিদ্বন্দ্বিতার

জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত
জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র নির্বাচনের ভোট গ্রহণ এখন শেষের দিকে। এছাড়া যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় বেশ কয়েকটি অঙ্গরাজ্যে ভোট গ্রহণ শেষে চলছে গণনা।

এরই মধ্যে কয়েকটি রাজ্য থেকে ফলাফলের পূর্বাভাস আসতে শুরু করেছে। ছয়টি অঙ্গরাজ্যে ভোট গ্রহণ শেষ হয়েছে। এগুলো হচ্ছে জর্জিয়া, ইন্ডিয়ানা, কেন্টাকি, সাউথ ক্যারোলাইনা, ভারমন্ট ও ভার্জিনিয়া। এই রাজ্যগুলোর মোট ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা ৬০।

ডেলওয়ার, ম্যারিল্যান্ড, ম্যাসাচুসেটস, নিউ জার্সি আর ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় জো বাইডেন জয় পেয়েছেন বলে আভাস পাওয়া যাচ্ছে। ভারমন্টেও জয় পেতে যাচ্ছেন বাইডেন। সেখানে তিনটি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে।

ওকলাহোমায় জয় পাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। ওয়েস্ট ভার্জিনিয়া ও টেনেসিতে তিনি জয় পাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। এর বাইরে কেন্টাকিতে ট্রাম্পের জয়ের আভাস পাওয়া গেছে। এই রাজ্যে আটটি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। রিপাবলিকান প্রাধান্য এই অঙ্গরাজ্যটিতে জেরেমি কার্টার আর বিল ক্লিনটন ছাড়া গত কয়েক দশকে আর কোন ডেমোক্র্যাটিক প্রার্থী জয়ী হননি।

এর মধ্যে বিশেষ করে জর্জিয়া অঙ্গরাজ্যের ফলাফলের দিকে বিশ্লেষকরা বিশেষ আগ্রহ নিয়ে তাকিয়ে আছেন। কারণ এটি একটি ‘ব্যাটলগ্রাউন্ড স্টেট’, যেখানে ক্ষমতাসীন রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের মধ্যে তীব্র লড়াই হবে বলে মনে করা হচ্ছে।

জর্জিয়ার ইলেকটোরাল ভোটের সংখ্যা ১৬। সবার আগে ভোট গ্রহণ শেষ হয় ইন্ডিয়ানা ও কেনটাকি অঙ্গরাজ্যের কিছু কিছু অংশে। কেনটাকি অঙ্গরাজ্যের ওই অংশগুলোতে সন্ধ্যার দিকেও ভোটারদের দীর্ঘ লাইন দেখা গিয়েছিল কেন্দ্রগুলোতে। আর ইন্ডিয়ানা হচ্ছে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের নিজ রাজ্য। দুটিই ঐতিহ্যগতভাবে রিপাবলিকান অঙ্গরাজ্য এবং এ দুটিতেই ট্রাম্প জিতবেন বলে মনে করা হয়। বিবিসি

  • facebook
  • googleplus
  • twitter
  • linkedin
  • linkedin
  • linkedin