ভারতে পালিত হলো পাক-ভারত যুদ্ধের বিজয়ের সুবর্ণজয়ন্তী

ছবি: সংগৃহীত

ভারতে গতকাল বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) রাষ্ট্রীয়ভাবে পালিত হয়েছে ১৯৭১ সালে ভারত-পাক যুদ্ধজয়ের সুবর্ণজয়ন্তী। এবিপি আনন্দ অনলাইনসহ বিভিন্ন ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এই দিনটি পালিত হয়েছে স্বরনিম বিজয় দিবস হিসেবে।

পাকিস্তানের বিরুদ্ধে ভারতের গৌরবজনক জয়ের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে দিল্লির ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে সুবর্ণজয়ন্তী বিজয় মশাল অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী নরেন্দ মোদি। প্রথমেই তিনি ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে যুদ্ধে যে জওয়ানরা শহিদ হয়েছিলেন, তাদের স্মৃতিসৌধে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানান। এরপরে স্বরনিম বিজয় মশাল প্রজ্বলন অনুষ্ঠানে যোগ দেন। 

গত বছর বিজয় দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ মোদি যে চারটি মশাল জ্বালিয়েছিলেন, সেই চারটি মশাল কন্যাকুমারী থেকে সিয়াচেনসহ দেশের বিভিন্ন প্রান্তে ঘুরেছিল। ১৯৭১ সালের যুদ্ধক্ষেত্র ও শহিদ জওয়ানদের বাড়িতেও সেই মশাল নিয়ে যাওয়া হয়েছিল। এক বছর পর সেই মশাল ফের ফিরিয়ে আনা হয়েছে। গতকাল মোদি সেই চারটি মশাল একত্রিত করে একটি মশাল জ্বালান, যা আজীবন প্রজ্বলিত থাকবে। 

ঐ অনুষ্ঠানে যোগ দেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি এক টুইট বার্তায় লিখেছেন, স্বরনিম বিজয় দিবস উপলক্ষ্যে আমরা ১৯৭১ সালের যুদ্ধে আমাদের সশস্ত্র বাহিনীর সাহস ও আত্মত্যাগকে স্মরণ করি। ১৯৭১ সালের যুদ্ধ ভারতের সামরিক ইতিহাসে একটি সোনালি অধ্যায়। আমরা আমাদের সশস্ত্র বাহিনী এবং তাদের সাফল্য নিয়ে গর্বিত। রাজনাথ সিং ও ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে এদিন ১৯৭১-এর যুদ্ধের কিছু ছবিও টুইট করা হয়েছে। 

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ টুইট বার্তায় লিখেছেন, বিজয় দিবসের সুবর্ণজয়ন্তীতে সাহসী সৈন্যদের স্যালুট জানাই, ভারতীয় সেনাদের অপরিসীম সাহস এবং বীরত্বের প্রতীক। ১৯৭১ সালের এই দিনে শত্রুদের পরাজিত করে মানবিক মূল্যবোধ রক্ষার ঐতিহ্যের ইতিহাসে এক সোনালি অধ্যায় রচনা করেছিল ভারতীয় সেনাবাহিনী। 

ভারতের বিরোধীদল কংগ্রেসের পক্ষ থেকে ১৯৭১-এর যুদ্ধের ৫০ বছর উপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল বুধবার রাতে। সেখানে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী বলেন, এই বিজয় আসলে বাংলাদেশের মানুষের দৃঢ়তার জয় এবং সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নেতৃত্বে ভারতের মানুষেরও জয়। 

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি টুইটে লিখেছেন, যে সাহসের সঙ্গে ১৯৭১-এর যুদ্ধ লড়েছে সেনা জওয়ানেরা, তা প্রত্যেকের মনে আছে। আমরা আপনাদের আত্মবলিদানকে স্যালুট করি।

  • facebook
  • googleplus
  • twitter
  • linkedin
  • linkedin
  • linkedin