শিখ চালকের ওপর হামলা, ‘ক্ষুব্ধ’ যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে ফের বর্ণবিদ্বেষের শিকার হয়েছেন এক শিখ ট্যাক্সিচালক। মারধরের পশাপাশি তার পাগড়ি ছিঁড়ে দেওয়া হয় বলে অভিযোগ। শনিবার নিউ ইয়র্কের জন এফ কেনেডি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে ঘটেছে এই ঘটনা।  

এনিয়ে দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, শিখ চালকের ওপর হামলার ঘটনায় তারা ‘গভীরভাবে ক্ষুব্ধ’। একইসঙ্গে দেশটি জোর দিয়েছে হেট ক্রাইমের অপরাধীদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে দেশটি প্রতিশ্রুতিবদ্ধ।

রবিবার এক টুইট বার্তায় মার্কিন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরো বলেছে, জন এফ কেনেডি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে এক শিখ চালকের ওপর হামলার ঘটনায় আমরা গভীরভাবে বিচলিত। 

টুইটে আরো বলা হয়েছে, আমাদের বৈচিত্র্য মার্কিন যুক্তরাষ্ট্রকে আরও শক্তিশালী করে তোলে এবং আমরা যে কোনো ধরনের ঘৃণা-ভিত্তিক সহিংসতার নিন্দা জানাই।

ঘটনার বিস্তারিত সম্পর্কে জানা যায়, নির্যাতিত ওই ট্যাক্সিচালকও প্রকাশ্যে কোনও বিবৃতি দেননি। বিমানবন্দরের সামনে দাঁড়িয়ে পুরো ঘটনাটির ভিডিও তোলেন এক পথচারী। সেটা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তে মার্কিন মুলুকে বসবাসকারী শিখ সম্প্রদায়ের মানুষ ক্ষোভ উগরে দিয়েছে। 

নভজ্যোৎ পল কাউর নামে এক নারী ২৬ মিনিটের ওই ভিডিও রি-টুইট করে লিখেছেন, ‘ভিডিওটি আমার তোলা নয়। পোস্ট করার অধিকারও আমার নেই। কিন্তু আমেরিকায় বারবার এভাবে শিখদের আক্রান্ত হওয়ার ঘটনায় আমি বিব্রতবোধ করছি। সেটা জানাতেই ভিডিওটি পোস্ট করতে বাধ্য হলাম।’ 

এর আগেও যুক্তরাষ্ট্রে একাধিকবার শিখ সম্প্রদায়ের মানুষ আক্রান্ত হয়েছেন। ২০১৯ সালে ওয়াশিংটনে এক শিখ ক্যাবচালককে বেধড়ক মারধর করা হয়। ২০১৭ সালেও নিউ ইয়র্ক শহরে চরম হেনস্তার মুখে পড়তে হয়েছিল এক ট্যাক্সিচালককে। তার পাগড়ি ছিঁড়ে মারধরের অভিযোগ ওঠে একদল মদ্যপ যাত্রীর বিরুদ্ধে।

  • facebook
  • googleplus
  • twitter
  • linkedin
  • linkedin
  • linkedin