প্রথম বিলিয়নিয়ার পরিবার পেলো ডাউনিং স্ট্রিট 

ছবি: সংগৃহীত

২০১৫ সালে মাত্র ৩৫ বছর বয়সে প্রথমবার ব্রিটেনের পার্লামেন্ট সদস্য হন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। এরপর মাত্র সাত বছরের মধ্যেই তিনি দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন। দেশটির ২০০ বছরের বেশি সময়ের মধ্যে সুনাক হলেন ব্রিটেনের সবচেয়ে কমবয়সী প্রধানমন্ত্রী। একইসঙ্গে ব্রিটেনে প্রথম কোনো হিন্দু দেশটির সরকারের দায়িত্ব নিলেন। 

ব্লুমবার্গ বলছে, ব্রিটেনের প্রধানমন্ত্রীর বাসভবন ১০ নং ডাউনিং স্ট্রিট প্রথমবারের মতো বিলিয়নিয়ার পরিবার পেলো। এর কারণ হিসবে বলা হয়েছে ঋষি সুনাকের স্ত্রী অক্ষতা মূর্তি। 

নিউজউইক ম্যাগাজিন বলছে, ব্রিটেনের সবচেয়ে ধনী ব্যক্তিদের মধ্যে একজন সুনাকের স্ত্রী অক্ষতা মূর্তি। সানডে টাইমসের ‘রিচ লিস্ট’ অনুযায়ী, ঋষি সুনাক ও অক্ষতা মূর্তির যৌথ সম্পদের পরিমাণ ৭৩০ মিলিয়ন পাউন্ড (৮২৮ মিলিয়ন ডলার)।৪২ বছর বয়সী মূর্তির জন্ম ভারতে এবং তিনি এখনো ভারতীয় নাগরিক। ভারতীয় তথ্য প্রযুক্তি সংস্থা ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির মেয়ে অক্ষতা মূর্তির সঙ্গে ঋষি সুনাকের বিয়ে হয় ২০০৯ সালে। ভারতের বেঙ্গালুরু শহরে তাদের বিয়ের অনুষ্ঠান হয়েছিল। তাদের দুই সন্তান রয়েছে। তার যে ঘোষিত ৭৫০ মিলিয়ন পাউন্ড সম্পত্তি আছে, তার বেশিরভাগেরই মালিক তার স্ত্রী।

রিপোর্ট, ঋষি ও তার পরিবারের এই বিপুল সম্পত্তির উৎস হচ্ছে তথ্যপ্রযুক্তি সংস্থার ব্যবসা ও হেজ ফান্ড (বেসরকারি বিনিয়োগকারীদের একটি সীমিত অংশীদারিত্বের ব্যবসা)। ওয়েবসাইটে নিজের সম্পর্কে সুনাক লিখেন, বড় এক বিনিয়োগ ফার্মের সহপ্রতিষ্ঠাতা হিসেবে তিনি ব্যবসায়িক জীবনে সফলতা অর্জন করেছেন। 

এদিকে জামাইয়ের প্রধানমন্ত্রী হওয়ার খবরে অভিনন্দন বার্তা জানিয়েছেন নারায়ণ মূর্তি। তিনি বলেন, ঋষিকে অভিনন্দন। আমরা তাকে নিয়ে গর্বিত, তার সফলতা কামনা করছি। 

  • facebook
  • googleplus
  • twitter
  • linkedin
  • linkedin
  • linkedin