• Homepage
  • >
  • নিউইয়র্ক
  • >
  • গণতন্ত্র পুনরুদ্ধারে প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান

গণতন্ত্র পুনরুদ্ধারে প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান

জার্নাল রিপোর্ট : জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে যুক্তরাষ্ট্র বিএনপি আয়োজিত আলোচনা সভায় বক্তারা বলেছেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ১৯৭১ সালে স্বাধীনতার ঘোষণার মধ্যে দিয়ে জাতিকে একটি ক্রান্তিকাল থেকে উদ্ধার করেছিলেন। ১৯৭৫ সালে আবারো জাতি একটি সংকটময় মুহূর্ত থেকে উদ্ধার হয়, যার নায়ক ছিলেন প্রেসিডেন্ট জিয়াউর রহমান। বর্তমানে দেশ ও জাতির জন্য আরেকটি ক্রান্তিকাল চলছে। দেশের গণতন্ত্র পুনরুদ্ধারে সবাই একতাবদ্ধ, বর্তমান সংকট থেকে দেশ ও জাতিকে উদ্ধার করতে নতুন বিপ্লবের নেতৃত্ব দিচ্ছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তার নেতৃত্বে জনগণ বিজয় ছিনিয়ে আনবেই।

গত ১৩ নভেম্বর সোমবার রাতে নিউইয়র্কের জ্যাকসন হাইটসের একটি রেস্টুরেন্ট এ আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও জনপ্রিয় কণ্ঠশিল্পী বেবি নাজনীন।

যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সহ-সভাপতি অ্যাডভোকেট জামাল আহমেদ জনির সভাপতিত্বে এবং সাবেক প্রতিষ্ঠাতা যুগ্ম সম্পাদক মোহাম্মদ গিয়াস উদ্দিন, মোশাররফ হোসেন সবুজ ও দুলাল রহমান শফিকের যৌথ সঞ্চালনায় আলোচনা সভায় গেস্ট অব অনার ছিলেন বিএনপির কেন্দ্রীয় সদস্য মিজানুর রহমান ভূঁইয়া মিল্টন। বিশেষ অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেত্রী রিটা রহমান, যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সহ-সভাপতি আলহাজ্ব সোলায়মান ভূঁইয়া, আনোয়ার হোসেন ও ডা. আব্দুস সবুর, সাবেক কোষাধ্যক্ষ জসিম ভুঁইয়া, বিএনপি নেতা নিয়াজ আহমেদ জুয়েল, কাজী আজম, ফিরোজ আহমেদ, আলী ইমাম, মজিবুল মাওলা, সাংবাদিক তারেক রহমান, হেলাল উদ্দিন, মো. সেলিম, আনোয়ারুল ইসলাম, সৈয়দুল হক, শেখ শাহজাহান, সৈয়দ আকিকুর রহমান ফারুক, মোহাম্মদ হোসেন, মিজানুর রহমান মিজান, মোহাম্মদ কাশেম প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা আরো বলেন, ১৯৭১ থেকে ২০২৩ পর্যন্ত দেশে যতবার সংকট এসেছে ততবার জিয়া পরিবার এগিয়ে এসেছে। ১৯৭১ সালে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণার মধ্যে দিয়ে পাকিস্তানি হানাদার বাহিনীর কাছ থেকে বাংলাদেশ নামক মানচিত্র ছিনিয়ে এনেছেন । ১৯৭৫ সালে কিছু কুচক্রী মহল প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে নিয়ে চক্রান্তে মেতে উঠে। বন্দি করা হয় তাকে, কিন্তু কোন চক্রান্তই সফল হয়নি। সংঘটিত সিপাহী ও জনতার বিপ্লবের ফলশ্রুতিতে জিয়াউর রহমানকে বন্দীদশা থেকে মুক্ত করে আনা হয় এবং পরবর্তীতে ক্ষমতার আসনে বসানো হয়। ১৯৯০ দেশের সংকটকালে স্বৈরাচার এরশাদের পতন ঘটাতে এগিয়ে আসেন মা বেগম খালেদা জিয়া। বর্তমানে দেশ যখন গভীর সংকটে সেখানে দেশ ও জাতিকে বাঁচাতে বীরদর্পে এগিয়ে এসেছেন দেশনায়ক তারেক রহমান।

অনুষ্ঠানে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

যুক্তরাষ্ট্র বিএনপি (বাদল) : কেয়ারটেকার সরকারের অধীনে নির্বাচন এবং গ্রেফতারকৃত সকল নেতা-কর্মীর মুক্তির দাবি আদায় না হওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রেও দুর্বার কর্মসূচির আহবান জানিয়েছেন যুক্তরাষ্ট্র বিএনপির নেতা-কর্মীরা। ‘জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’ উপলক্ষে এবং ঢাকায় গ্রেফতার-নির্যাতনের প্রতিবাদে গত ১১ নভেম্বর শনিবার সন্ধ্যায় নিউইয়র্কের ব্রুকলিনে একটি পার্টি হলে আকতার হোসেনের নেতৃত্বাধীন যুক্তরাষ্ট্র বিএনপির একাংশের এ সমাবেশে প্রধান অতিথি যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও বাংলাদেশ সোসাইটির সাবেক সেক্রেটারি অধ্যাপক দেলোয়ার হোসেন বলেন, বাংলাদেশের মানুষের ভোট ও ভাতের অধিকার আদায়ে চলমান আন্দোলনে সাথে সঙ্গতি রেখে মার্কিন মুল্লুকেও সকল দেশপ্রেমিক প্রবাসীকে সরব থাকতে হবে। অধ্যাপক দেলোয়ার বলেন, কখনো গ্রেফতার-নির্যাতন চালিয়ে গণতান্ত্রিক আন্দোলন স্তব্দ করা যায়নি, এবারও সম্ভব হবে না।

সমাবেশে প্রধান বক্তা যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক ও মূলধারার রাজনীতিক আকতার হোসেন বাদল বলেন, জাতিসংঘ, স্টেট ডিপার্টমেন্টসহ আন্তর্জাতিক সকল মহলই বিএনপির দাবির সাথে একমত রয়েছে। এতদসত্বেও বেহায়ারা পদত্যাগ করে কেয়ারটেকার সরকারের অধীনে নির্বাচনের পদক্ষেপ নিচ্ছে না। তাই সকলকে বাংলাদেশে চলমান আন্দোলনের সাথে ঐক্যবদ্ধ থাকতে হবে।

বাদল আরো উল্লেখ করেন, এ সময়ে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় নেতা তারেক রহমানের নির্দেশে দেশ ও প্রবাসের সর্বত্র আন্দোলন দানাবেধে উঠেছে। শেখ হাসিনার পদত্যাগের মধ্য দিয়ে এর পরিসমাপ্তি ঘটবে।

বিএনপি নেতা সালেহ আহমেদ মানিকের পরিচালনায় সমাবেশে আরো বক্তব্য দেন, যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক কোষাধ্যক্ষ জসীম ভূইয়া, জাগপার যুক্তরাষ্ট্র শাখার সভাপতি রহমতউল্লাহ, যুক্তরাষ্ট্র জাসাসের সদস্য-সচিব জাহাঙ্গির সোহরাওয়ার্দি প্রমুখ। বিএনপি নেতা মইনুদ্দিনের সভাপতিত্বে বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় বিশেষ দোয়া-মোনাজাতের মধ্য দিয়ে সমাবেশ শুরু হয় ।

নিউজার্সি স্টেট (নর্থ) বিএনপি : বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) নিউজার্সি স্টেট নর্থ ইউএসএ’র উদ্যোগে ঐতিহাসিক ৭ নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ৭ নভেম্বর মঙ্গলবার প্যাটারসনের বেঙ্গল ইন্সুরেন্সের হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন নিউজার্সি বিএনপির সভাপতি সৈয়দ জুবায়ের আলী। সভা পরিচালনা করন সাধারণ সম্পাদক হোসেন পাঠান বাচ্ছু।

বিপ্লব ও সংহতি দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন উপদেষ্টা সদস্য এডভোকেট আব্দুল মুক্তাদির, সহ-সভাপতি মোহাম্মদ খলিল, সহ-সভাপতি ইবাদ চৌধুরী, সহ-সভাপতি এনাম চৌধুরী, সিনিয়র যুগ্ম সম্পাদক মোহাম্মদ মহসিন, যুগ্ম সম্পাদক মুজিবুল ইসলাম, খসরু পারভেজ ও জুয়েল আহমেদ, কোষাধ্যক্ষ জাকিরুল চৌধুরী হিমেল, প্রচার সম্পাদক রাহাদুল হাসান রুহেল, মানবাধিকার বিষয়ক সম্পাদক মাহবুবুর রহমান শিক্ষাবিষয়ক সম্পাদক রহমত হোসেন রকিব, ধর্মবিষয়ক সম্পাদক আশরাফুল হক সফি, বিএনপি নেতা রেজোয়ান আহমেদ, আহমদ আলী প্রমুখ।

  • facebook
  • googleplus
  • twitter
  • linkedin
  • linkedin
  • linkedin