• Homepage
  • >
  • আন্তর্জাতিক
  • >
  • ফ্রান্স-পাকিস্তান সম্পর্কের অবনতি হলেও দিল্লি-প্যারিসের উন্নতি

ফ্রান্স-পাকিস্তান সম্পর্কের অবনতি হলেও দিল্লি-প্যারিসের উন্নতি

ছবি: সংগৃহীত

মজবুত হচ্ছে দিল্লি-প্যারিস দ্বিপাক্ষিক সম্পর্ক আরও কাছাকাছি ভারত-ফ্রান্স। দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে এবার পাঁচদিনের জন্য ফ্রান্স সফরে যাচ্ছেন বিমানবাহিনীর প্রধান আর.কে.এস ভাদুরিয়া। দুই দেশের বিমান বাহিনীর মধ্যে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে দুই দেশের বিমানবাহিনী প্রধানের মধ্যে আলোচনা হবে বলে জানা গিয়েছে।

এই বিষয়ে মঙ্গলবার আই.এ.এফ-এর তরফে একটি টুইট করে জানানো হয়েছে যে, সোমবার থেকে পাঁচদিনের জন্য ফ্রান্স সফরে যাচ্ছেন জেনারেল চিফ মার্শাল আর.কে.এস ভাদুরিয়া। সেখানে ফ্রান্সের বিমানবাহিনী প্রধান জেনারেল ফিলিপ লাভিগনের সঙ্গে বৈঠক করবেন তিনি।

আইএএফ’এর পক্ষ জানানো হয়েছে যে, এই বৈঠকে দুই দেশের মধ্যে সামরিক সম্পর্ক, বিমান বাহিনীর মধ্যে সহযোগিতা বাড়িয়ে তোলা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কিছু বিষয় নিয়ে আলোচনা হবে। এই পাঁচদিনের সফরে ফরাসী বায়ুসেনার ঘাঁটি পরিদর্শন করবেন তিনি। এছাড়াও রাফালে যুদ্ধবিমানের মতোই মিসাইল সিস্টেম কেনা নিয়েও আলোচনা হতে পারে দুই দেশের মধ্যে। শুধু তাই নয়, ফরাসি বায়ুসেনার সঙ্গে যৌথ সামরিক মহড়া ও পাইলটদের প্রশিক্ষণ সংক্রান্ত বিষয়েও ফ্রান্সের এয়ার চিফ ও শীর্ষ সামরিক আধিকারিকদের সঙ্গে ভাদোরিয়া আলোচনা করবেন বলে জানা গিয়েছে।

এদিকে ফ্রান্স তাদের নাগরিকদের পাকিস্তান ত্যাগের নির্দেশ দিয়েছে। পাকিস্তানে ফ্রান্সের দূতাবাস মারাত্মক নিরাপত্তা ঝুঁকির কারণে দেশটিতে অবস্থানরত নাগরিকদের এই নির্দেশনা দিয়েছে।

গত কয়েকদিন পাকিস্তানের কট্টর ডানপন্থি দল তেহরিক-ই লাব্বায়িক পার্টি ফ্রান্সের রাষ্ট্রদূতকে বহিষ্কার এবং ফ্রান্সের সঙ্গে সকল ব্যবসায়িক সম্পর্ক বাতিলের দাবিতে ব্যাপক বিক্ষোভ করেছে। এই বিক্ষোভে পাকিস্তানের দুই পুলিশ কর্মকর্তা নিহতসহ আহত হয়েছে দেড় শতাধিক।

ব্যঙ্গচিত্র আঁকার প্রতিবাদে পাকিস্তান থেকে ফ্রান্সের রাষ্ট্রদূতকে বহিষ্কার এবং ফ্রান্সের পণ্য বর্জনের দাবিতে বিক্ষোভ চলছে পাকিস্তানে। সেই সংক্রান্ত হিংসা এবং বিক্ষেভের জেরে এবার পাকিস্তান থেকে ১৫ জন কূটনীতিককে দেশে ফেরার নির্দেশ দেয় ফরাসি সরকার। জানা গিয়েছে ইতিমধ্যেই সেই কূটনীতিকরা পাকিস্তান ছেড়ে ফ্রান্সে ফিরে গিয়েছেন। এসব কূটনীতিকেরা মূলত সেক্রেটারি এবং বিভিন্ন বিভাগীয় প্রধানদের সহযোগী পদে কর্মরত ছিলেন।

পাকিস্তানে নিষিদ্ধ কট্টরপন্থী সংগঠন তেহরিক-ই-লাব্বাইক দাবি তোলে, ২০ এপ্রিলের মধ্যে ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কার করতে হবে। ফরাসি সংবাদপত্রে মুসলিমদের মহানবির কার্টুন প্রকাশিত এবং পরবর্তীতে ফরাসি রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁর সেই কার্টুনকে সমর্থন জানানোয় মুসলিম বিশ্বে ফ্রান্সের বিরুদ্ধে ক্ষোভ দেখা যায়। এই আবহে পাকিস্তান জুড়ে অবস্থান কর্মসূচি পালন করে তেহরিক-ই-লাব্বাইক। এর জেরে তাদের নেতা সাদ রিজভিকেও গ্রেফতার হতে হয়। সংঘর্ষে অন্তত চারজন নিহত, শতাধিক জখম হয়।

এমন প্রেক্ষাপটে ফরাসি নাগরিকদের ফেরত আনার নির্দেশ দিয়েছে ফ্রান্স। যার জেরে ইসলামাবাদ ও প্যারিসের মধ্যে দ্রুত সম্পর্কের অবনতি হওয়ার ইঙ্গত পাওয়া যাচ্ছে। সংকটের গভীরতা স্বীকার করে নিয়েছে ফরাসি সরকার।

  • facebook
  • googleplus
  • twitter
  • linkedin
  • linkedin
  • linkedin