কানাডায় দাবানল: দূষিত নগরীর তালিকায় নিউইয়র্ক

জার্নাল রিপোর্ট : কানাডায় ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানলে সৃষ্ট ধোঁয়ার কারণে নিউইয়র্কের বায়ু এতটাই দূষিত হয়ে উঠেছিল যে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় শীর্ষে উঠে এসেছিল। গত ৬ জুন মঙ্গলবার রাত ১০টায় এই তালিকায় শীর্ষস্থানে দেখা গেছে বিশ্বের রাজধানী খ্যাত এই শহরটিকে। একই সময় দূষিত শহরের তালিকায় ১২তম স্থানে ছিল বাংলাদেশের রাজধানী ঢাকা।
যুক্তরাষ্ট্র সংবাদমাধ্যমগুলোর খবর অনুসারে, স্থানীয় সময় মঙ্গলবার রাতে আইকিউএয়ারের এয়ার কোয়ালিটি ইনডেক্সে নিউইয়র্কের বাতাসকে ‘অত্যন্ত অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসময় শহরটির বাতাসে পিএম ২.৫’র মাত্রা ছিল ২০০’র ওপরে।
বাংলাদেশ সময় বেলা ১১টার দিকে আইকিউএয়ারের তালিকা অনুসারে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহর ছিল নিউইয়র্ক। দ্বিতীয় ভারতের দিল্লি, তৃতীয় ইরাকের বাগদাদ, চতুর্থ যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট, পঞ্চম ইসরায়েলের তেল-আবিব, ষষ্ঠ কুয়েতের কুয়েত সিটি, সপ্তম কাতারের দোহা, অষ্টম সংযুক্ত আরব আমিরাতের দুবাই, নবম ভারতের কলকাতা এবং দশম স্থানে ছিল ইন্দোনেশিয়ার জাকার্তা।
এছাড়া সৌদি আরবের রিয়াদ ১১তম এবং বাংলাদেশের ঢাকা ছিল তালিকার ১২তম স্থানে।
বায়ুদূষণের কারণে নিউইয়র্কের কমপক্ষে ১০টি স্কুল ডিস্ট্রিক্ট মঙ্গলবার সবধরনের আউটডোর কার্যক্রম বাতিল করে। এগুলোর মধ্যে একাডেমিক, অ্যাথলেটিক ও পাঠ্যক্রম বহির্ভূত ইভেন্টের পাশাপাশি আউটডোর জিম বা অবকাশও বাতিল করেছে কর্তৃপক্ষ।
কানাডিয়ান ইন্টারএজেন্সি ফরেস্ট ফায়ার সেন্টারের তথ্যমতে, এ সপ্তাহে কুইবেকে ১৫০টিরও বেশি সক্রিয় দাবানল চলছে, যা দেশটির অন্য প্রদেশগুলোতে চলা দাবানলের সংখ্যার চেয়ে দ্বিগুণেরও বেশি।
২০২৩ সালে এ পর্যন্ত কুইবেকে চার শতাধিক দাবানল রেকর্ড করা হয়েছে, যা বছরের এই সময়ের গড়ের তুলনায় দ্বিগুণ। কানাডায় এ বছর দাবানলে প্রায় ৯০ লাখ একর বনভূমি পুড়ে ছাই হয়ে গেছে।
কানাডার এই দাবানলের ধোঁয়া ছড়িয়ে পড়ায় যুক্তরাষ্ট্রের এবং শিকাগো শহরে বায়ুমান সতর্কতা জারি করা হয়। –

  • facebook
  • googleplus
  • twitter
  • linkedin
  • linkedin
  • linkedin